Header Ads

Header ADS

What is refresh or is it really fast out computer?


Refresh মুদ্রা রোগ!!!
আমরা যারা computer নামক জাদুকর কে চিনি ,তারা কম বেশি সবাই  refresh মহাশয় কে জানি।
তবে এই মহাশয় এর সাথে আমার পরিচয় ছোট বেলা থেকে ! আমার মা ছিলেন assistant computer teacher, তাই এনার সাথে আমার পরিচয় মাধ্যম আমার মা। মা বলত computer on করে আগে refresh করবি।আমিও তাই করতাম।কেন করতাম জানতাম না।একটু বড় হলে জানতে পারলাম এতে নাকি computer fast হয়।কিন্তু কেন? আমরা মানুষরা না হয় টয়লেট এ গিয়ে fresh হই।তাহলে computer কি ভাবে refresh হয় ।
আমাদের কাজ করার জন্য Place এর দরকা তাই না।যেমনঃআমরা পরালেখা করার জন্য school collage জাই।তেমনই comuter এর কাজ করার জন্য একটা place or space লাগে।আর এই place or space সে  পায় Memory থেকে। মেমোরি  বলতে আমরা কি বুঝি।স্মৃতি বা বুদ্ধি যেখানে থাকে। computer এর কাছে  memory মানে শুধু  স্মৃতি বা বুদ্ধি ধারন করা নয়।তার কাছে মেমরি মানে কাজ করার  place কেও বুঝায়।আমাদের brain বা মেমরি কিন্তু আমাদের কাজ করার জন্য place করে দেয় না,নিজেকে place খোজার জন্য idea দেয়।আর এটই  computer memory আর human brain এর একটা পারথক্য।computer কে কাজ করার জন্য এই place যে দেয় তাকে আমরা বলি main memory.
Ram হল একটা main memory. Computer screen আমরা যা করি তাদের স্পেশ বা place দেওয়া ,এর কাজ।এখন কাজ করার জায়গা হলই ত হবে না।কাজ করার জন্য  কিছু তথ্য আর উপাত্ত দারকার।  তথ্য আর উপাত্ত রাখার এর জন্য ত space দরকার।computer এই তথ্য বা উপাত্ত bit বা byte হিশেবে জমা রাখে  যেটা  বাফার মেমরি  তে জমা হয়।  বাফার মেমরি হল ram এর একটি place যেখানে তথ্য আর উপাত্ত store থাকে। সব তথ্য আর উপাত্ত যে কাজে লাগে এমন না।কিছু garbage বা  অপ্রয়জনিয় তথ্য থাকে যার কারনে মেমরি তে জায়গার সংকুলান দেখা দেয়।ফল সরূপ data processing এ সময় লাগে।
command prompt %temp লিখে serch  করলে আমরা যে file দেখতে পাই তাই মুলত এই অপ্রয়জনিয়  তথ্য-উপাত্ত।যা মেমরি তে জমা হলে computer slow হয়ে যায়।

Refresh তাহলে কি?
Refresh এর কাজ কিনতু এই অপ্রয়জনিয়  তথ্য-উপাত্ত,যা মেমরি তে জমা হলে computer slow হয়ে যায় তা মুছে ফেলা না। এর কাজ পরিবরতন করা ।windows নিজে নিজেই Refresh করতে পারে , কিন্তু কোন কারনে তা ব্যাহত হলে ম্যানুয়াল ভাবে আমরা যেন তা করতে পারি তাই Refresh দেওয়া।

এবার একটে মজার code লিখা জাক। যেন আমকে বার বার রিফ্রেশ করতে না হয়।
Step 1: open note pad.
Step 2: write echo of/
Step 3: D:(drive name)
Step4: tree
এভাবে drive name আর tree লিখে শেষ করতে হবে। যতগুলো driveথাকবে তত গুলো drive name নেম লিখতে হবে।এর পর refresh.bat লিখে সেভ কর।
Example:
echo of/
C:
tree
D:
tree
E:
tree

No comments

Powered by Blogger.